বৃষ্টিতে ভিজছে এই শহরটা পুরো রাত, অন্ধকার চিরে ফুঁসছে অবাধ্য রূপালী ফণা, চাঁদটার আলো গলে গ্যাছে জলের ভিতরে। সুর্য্যও বহুদিন হলো আর বেড়াতে আসেনা, এই স্যাঁতস্যাঁতে ইট আর ফার্নের দেশে। রাস্তার ঘাসেদের বুকে নামে জলের প্রপাত; দেবলোকে বহতা সঞ্জীবনী নিয়ে নিষ্পাপ, মুক্তার মতো উজ্জ্বল সাদা জলের কর্পূর, নামছে এখন শামুকের খোলসের উপর! ঝিনুকেরা বেঁচে নেই পাথরের এই শহরে, কষ্টিপাথরের সাথে তাদেরও হয়েছে সমাধি, রমনার বটগাছটার নীচে অনেক গভীরে।
ইট পাথরের ভাস্কর্যের ভারে নুয়ে বসে আছে, আমাদের এই বৃদ্ধ শহর; দিয়ে তার সব ভর, একদল রুগ্ন হলদে ল্যম্পপোস্টের উপর। কাঁচের জানালারা অস্বচ্ছ আয়নার মতো, আকাশের সব জল নিজেদের গাঁয়ে মেখে, পাখিদের ছায়া নিয়ে বসে আছে পুরো ভিজে। আমি দাড়িয়ে আছি একা চৌরাস্তার মোড়ে, ড্রাগনের মতো কালো মেঘে ছাতার আড়ালে, অরূণার প্রতীক্ষায়! কথা ছিলো পৃথিবীর যেখানেই থাকুক এখন, এলে এমন বৃষ্টির রাত এ শহরে আসবে সে, তারাদের সাথে নিয়ে সে আসবেই বারবার। কাটাব আমরা কয়েক জীবন বৃষ্টিবিলাসে, এই প্রতীক্ষায় আজো বৃষ্টিরা নেমে আসে, রাতের গভীরে মেঘগুলো গলে যায় বাতাসে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ নুরেআলম সিদ্দিকী
কথা ছিলো পৃথিবীর যেখানেই থাকুক এখন,
এলে এমন বৃষ্টির রাত এ শহরে আসবে সে,
তারাদের সাথে নিয়ে সে আসবেই বারবার।
কাটাব আমরা কয়েক জীবন বৃষ্টিবিলাসে,
এই প্রতীক্ষায় আজো বৃষ্টিরা নেমে আসে,
রাতের গভীরে মেঘগুলো গলে যায় বাতাসে। খুব ভালো লেগেছে কবিতা।। শুভ কামনা কবি।।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
আমার এই কবিতা মধ্যরাতে শহরে আসা বৃষ্টির উপমাময় প্রকাশ। সাথে সাথে বিরহী মনের আকুতি।
০১ মার্চ - ২০১৯
গল্প/কবিতা:
৬ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।